05 Apr

টেকনিক্যাল এসইও ভুমিকা- The role of technical SEO.

থিমের মাধ্যমে Technical SEO ভূমিকা

ডোমেইন হোষ্টিং কিনার পর প্রথম কাজই হচ্ছে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা। সিকিউরিটি পারপাসের বিষয়টা ইন্সটলেশনের সময় জড়িত । দুইটা বিষয়ের প্রতি খেয়াল রাখতে পারেন বেসিক । ইউজার নেম Admin বা কমন নাম গুলা বাদ দিয়ে দেওয়া সাথে পাস ওয়ার্ড স্ট্রং করা। WP টেবিল প্রিফিক্স চেঞ্জ করা । বেসিক এই দুইটা কাজ ইন্সটলেশনের সময় করে ফেলতে পারেন। ( এইটা সিকিউরিটির ইংশ )।
.
ওয়ার্ডপ্রেস তো ইন্সটলেশন শেষ হইল , নির্বাচন করতে হবে থিম । থিম নির্বাচনের প্রথম কাজ এসইও ফ্রেন্ডলি থিম নির্বাচন করা । আমাদের অধিকাংশই থিমের ডিজাইনের উপর মাথা ঘামাই । আপনি খুব বড় সড় ব্রান্ড না হলে আপনার ডিজাইন নিয়ে আসলে ইউজাররা মাথা ঘামায় না । শর্ত এক্টাই থাকে যেন ইউজার সহজে পড়তে পারে আপনার লিখা গুলা । আর কিছু না । তবে সেই থিমে কিছু জিনিস খেয়াল রাখা আবশ্যক । অধিকাংশ থিম নিচের ক্রাইটেরিয়া গুলা ফুলফিল করলেও কিছু থিম এখনো সেটা ফুল ফিল করতে পারে নি । তাহলে দেখে নেই ক্রাইটেরিয়া গুলা কি কি:-
.

  •  মোবাইল ফ্রেন্ডলিনেসঃ
খুব বেশি নতুন করে কিছু বলার না থাকলেও আমরা মোবাইল ভিউ এর চেয়ে ডেক্সটপ ভিউ এর প্রতি বেশি গুরুত্ব দেই অনেকেই । আপনার বর্তমান সাইটের এনালাইটিক্স দেখলেই বুঝবেন মোবাইল ভিজিটরের রেশিও কত ? তাই মোবাইল ফ্রেন্ডলিনেস চেক বাধ্যতামুলক। যেহেতু সার্চ ইঞ্জিন নির্ভর সব কিছু তাই দুই সার্চ ইঞ্জিনের মোবাইল ফ্রেন্ডলিনেস টুলস কে গুরুত্ব দিতে পারেন ।
সাথে টেস্ট করবেন ক্রস ব্রাউজার কম্পাটিবিলিটি । অনেক সময় সাইট দেখবেন ক্রোম ও মজিলাতে সঠিকভাবে লোড হলেও কিছু ব্রাউজারে সাইট ভেংগে যাচ্ছে । এই ক্ষেত্রে অনেক টুলস মার্কেটে আছে সেগুলা দিয়ে টেস্ট করতে পারেন ।
  • প্লাগিন সাপোর্ট ও টেস্টিংঃ
সাইট লাইভ করার আগে অবশ্যই এই বিষয়গুলা চেক করে নিবেন । উদাহরন হিসাবে বলি কালার লিব এর থিম গুলাতে ডিফল্টভাবে রেংক ম্যাথের সাথে ইন্টিগ্রেট করা থাকে । আপনি রেংক ম্যাথ ইউজ করতে না চাইলে ইয়োষ্টের সাথে হাল্কা কনফ্লিক্ট লাগাই দেয় তারা। আর ডাটাবেসে আগের থেকে একটা টেবিল ক্রিয়েট হওয়া মানেই হচ্ছে ডাটাবেস অপটিমাইজেশন করতে হবে । সাইটের স্পীডে অল্প হলেওস এটা প্রভাব রাখে।
  • কালার ও স্টাইলিংঃ
কালার অনেক বড় সড় ভুমিকা পালন করে ইউজারকে এট্রাক্ট করতে । থিমে অবশ্যই কালার চেঞ্জ করার ফ্যাসিলিটি আছে কিনা দেখবেন । আপনি যদি বেসিক কাস্টমাইজেশন পারেন তাহলে এইটা নিয়ে মাথা না ঘামাইলেও চলবে । কিন্তু যারা থিম অপশনের উপর ডিপেন্ডেন্ড উনাদের জন্য এই অপশনটা গুরুত্বপুর্ন ।
  • ডেভেলপারের এসইও নলেজ । এই জিনিসটা বুঝা একটু কষ্ট সাধ্য কিন্তু জটিল কিছু না । উদাহরন স্বরুপ কিছু থিমের কথা উল্লেখ করে দিতে পারি যেমন জেনেসিস এর প্রায় সব থিম এস্ট্রা, স্কীমা, জেনারেটপ্রেস এই থিম গুলার ডেভেলপার বা মুল অর্গানাইজেশন এসইও এর কথা মাথায় রাখে ।
.
যে সকল বিষয় অবশ্যই এভয়েড করবেন:-
  • হোম পেজে স্লাইডার।
  • সিংগেল পেজে বিশাল ফিচার্ড ইমেজ।
  • ফার্স্ট ফোল্ডে বিশাল জায়গা জুড়ে হেডার ও নেভিগেশন ইত্যাদি।
  • মাল্টিপারপাস থিম ( এইগুলাতে অনেক বেশি কোড থাকে )।
  • ব্যাকগ্রাউন্ড ইমেজ যুক্ত করা।
.
এবার একটা ছোট সিক্রেট বলে দেই । অনেকেই ইন্ডেক্সিং ইসু নিয়ে ঝামেলা ফেস করেন । বিষয়টা দিয়ে টেকনিক্যাল এসইও এর পর্ব শুরু করব ।
আপনার সাইটটা এই মুহুর্তে গুগল মোবাইল ফ্রেন্ডলিনেস টেস্ট এ চেক করুন ।
.
এখানে ওপেন সিক্রেটটা হচ্ছে গুগল ক্রলিং এন্ড রেন্ডারিং একই সময়ে করে না । লোডিং ইসু থাকলেই ইন্ডেক্সিং সময় নিবে । ইভেন এখানে লেজি লোড পর্যন্ত ইন্ডেক্সিং ফ্যক্ট করে ( অবাক লাগার মত বিষয়) । কারন বুঝতে হলে গুগল বট এর বিহ্যাভিয়ার আর নতুন চালু করা গুগল এভারগ্রীন বট বিষয়ে কিছুটা আইডিয়া লাগবে । সেটা নিয়েই পরের পোষ্টে লিখার ট্রাই করব ইনশাল্লাহ। পেজ লোডিং ইসু কি আপনার সাইটে আছে নাকি নেই কমেন্টে জানান ।
.
লিখা গুলা চেষ্টা করেছি নতুনদের উদ্দেশ্যেই সাজাতে। কারন আমি বিশ্বাস করি যারা মোটামুটি অভিজ্ঞ, উনাদের জন্য ইশারাই যথেষ্ট । তাই অভিজ্ঞদের বিরক্তির কারন হলে দুঃখ প্রকাশ করছি আর এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছি।
.
ক্রেডিট: Abdul Aouwal

Leave a reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.